কক্সবাজার, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

খুশকি দূর করতে রসুনের ব্যবহার

শীতে অনেকেরই চুলে খুশকির সমস্যা হয়ে থাকে। নানা প্রসাধনীর ব্যবহারেও এ সমস্যা দূর হতে চায়না সহজে। তবে জানেন কি ঘরোয়া একটি উপাদানে আপনার এ সমস্যার সমাধান হতে পারে। রসুন দূর করবে খুশকির সমস্যা। চলুন জেনে নেই কিভাবে রসুনের ব্যবহার আপনার চুলকে করবে খুশকিমুক্ত:

 রসুন খুশকির সমস্যা দূর করে

  • বাজারে রসুনের তেল কিনতে পাওয়া যায়। রসুনের তেল ২ চা চামচ, জলপাই এর তেল ৪/৫ চা চামচ দিয়ে ভাল করে মিশিয়ে মাথার ত্বকসহ পুরো চুলে দিয়ে রাখুন ২০-৩০ মিনিটের জন্য। গোসল এর সময় ভালো শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে নিন। সপ্তাহে ২/৩ দিন চুলে ব্যবহার করুন।
  • ২ চা চামচ রসুনের তেল, ৩/৪ চা চামচ নারকেলের তেল এক সাথে মিশিয়ে চুলায় হালকা জ্বাল দিয়ে গরম করে নিয়ে সেটি হালকা ঠাণ্ডা করে চুলে দিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর ভালো কোনো শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন এই তেল।
  • বড় সাইজের রসুনের হলে ২ কোয়া বা মাঝারি সাইজের হলে ৪/৫ টা নিয়ে রস করে নিন। এবার এই রসুন এর রসের সাথে ১ টেবিল চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়ে পুরো মাথায় দিয়ে রাখুন ৩০/৪০ মিনিট। সপ্তাহে ১/২ বার ব্যবহার করলেই খুশকি দূর করতে সহায়তা করবে। তবে কখনও রসুন সরাসরি চুলে ব্যবহার করবেন না।

পাঠকের মতামত: